Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৪ জুলাই ২০২০

নৌপরিবহন প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরী এম.পি. মহোদয়ের আন্তরিক প্রচেষ্টায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) বিদ্যমান ড্রেজারসমূহের ড্রেজিং কার্যক্রম (ড্রেজিং এর পরিমাণ, সময় ও স্থান) মনিটরিং করার জন্য ‘রিয়েল টাইম ড্রেজ মনিটরিং সিস্টেম’ চালু হতে যাচ্ছে । এর ফলে ড্রেজিং এর ক্ষেত্রে বিশেষ করে পানির নিচে কি করা হচ্ছে, কতটুকু ড্রেজিং হচ্ছে সে বিষয়গুলোর স্বচ্ছতা প্রকাশ পাবে। ঘন্টা, দিন, প্রশস্থতা, গভীরতা ও এ্যালাইনমেন্ট অনুযায়ি ড্রেজিং হচ্ছে কিনা তা সহজে জানা যাবে। ড্রেজারের বিলিং সিস্টেম আরো সহজ হবে ।


প্রকাশন তারিখ : 2020-07-21

 

ড্রেজিংয়ে আরও স্বচ্ছতা আনার চেষ্টা করছি-  নৌপরিবহন প্রতিমন্ত্রী

ঢাকা, ২০ জুলাই;

 

পরীক্ষামূলকভাবে বিআইডব্লিউটিএ’র পাইলট প্রজেক্ট হিসেবে রিয়েল টাইম ড্রেজ মনিটরিং সিস্টেমটি ২০ জুলাই ২০২০ মন্ত্রণালয়ের সভাকক্ষ থেকে  অনলাইনে সরাসরি মনিটরিং’ করা হয়। প্রথম পর্যায়ে মুন্সিগঞ্জের শিমুলিয়াঘাটে ড্রেজার বেইজ স্টেশনসহ পাঁচটি ড্রেজারে এ সিস্টেম চালু করা হবে। পর্যায়ক্রমে বিআইডব্লিউটিএ’র মোট ৪৫টি ড্রেজারে এ সিস্টেম চালু করা হবে। শিমুলিয়াঘাটে ড্রেজার বেইজ স্টেশনসহ পাঁচটি ড্রেজারে এ সিস্টেম চালু করতে খরচ হচ্ছে দু’কোটি ৪৭ লাখ ৪৬ হাজার ৮৫০ টাকা। নৌপরিবহন মন্ত্রণালয়ের ইনোভেশন ফান্ড থেকে এ খরচ বহন করা হচ্ছে। আমেরিকান কোম্পানি ‘ট্রিমবল সিভিল ইঞ্জিনিয়ারিং এন্ড কন্সট্রাকশন’ এ কাজটি করছে।

 

আরো উল্লেখ্য যে, বিআইডব্লিউটিএ’র প্রশিক্ষণপ্রাপ্ত নির্দিষ্ট কর্মকর্তা এবং মন্ত্রণালয়ের মন্ত্রী/প্রতিমন্ত্রী ও সচিব ডেডিকেটেড পাসওয়ার্ডের মাধ্যমে ড্রেজিং সম্পর্কে সহজেই জানতে পারবেন। পর্যায়ক্রমে এ সিস্টেমটি স্মার্ট মোবাইল ফোনেও দেখা যাবে। বেইজ স্টেশনের ১০ কিলোমিটার ডায়ামিটারের মধ্যে রিয়েল টাইম মনিটরিং সিস্টেমযুক্ত যেকোন ড্রেজারের ড্রেজিং কার্যক্রম দূরবর্তি অফিস থেকে মনিটর করা যাবে। এ সিস্টেমটি ড্রেজারের পাশাপাশি এক্সাভেটরেও ব্যবহার করা যাবে। ‘রিয়েল টাইম ড্রেজ মনিটরিং সিস্টেম’ এর চিপসটি ড্রেজার বেইজস্টেশন ছাড়াও রিমোট এলাকায়ও ব্যবহার করা যাবে। বিআইডব্লিউটিএ এ সিস্টেম চালুর লক্ষ্যে বিটিআরসি থেকে ফ্রিকোয়েন্সি সংগ্রহ করেছে।