Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৬ জুন ২০২১

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ০৮ জুন ২০২১ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটির (একনেক) সভায় চিলমারী নদী বন্দর নির্মাণ প্রকল্পটি অনুমোদন দেয়া হয়


প্রকাশন তারিখ : 2021-06-08

 

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ০৮ জুন ২০২১  জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটির (একনেক) সভায়  চিলমারী নদী বন্দর নির্মাণ প্রকল্পটি অনুমোদন দেয়া হয়

ঢাকা, ৮ জুন ২০২১;

 

কুড়িগ্রাম জেলার চিলমারীতে নদী বন্দর নির্মাণ প্রকল্পটির অনুমোদন পাওয়া গেছে । আজ (৮ জুন) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটির (একনেক) সভায় প্রকল্পটি বাস্তবায়নের অনুমোদন দেয়া হয় । নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) প্রকল্পটি বাস্তবায়ন করবে ।  এজন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২৩৫ কোটি ৫৯ লাখ টাকা। প্রকল্পটির বাস্তবায়নকাল জানুয়ারি ২০২১ হতে জুন ২০২৩ পর্যন্ত ।

 

প্রকল্পটি বাস্তবায়িত হলে চিলমারী এলাকায় বছরে পরিবাহিত প্রায় ৩.২৫ লক্ষ যাত্রী ও ১.৫ লক্ষ টন মালামালের সুষ্ঠু ও নিরাপদ উঠা-নামা নিশ্চিত হবে। পাশাপাশি নৌ-বাণিজ্য ও অতিক্রমন প্রটোকলের আওতায় ভারতের আসাম এবং নেপাল ও ভূটানের সাথে যোগাযোগ ব্যবস্থা প্রবর্তনে অন্যতম কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত হবে ।

 

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৬ সালের ০৭ সেপ্টেম্বর চিলমারীকে নদী বন্দর হিসাবে ঘোষণা করেন এবং অন্যান্য নদী ও সমুদ্র বন্দরের সাথে একে সংযোগ করার বিষয়ে জোর দেন। সে অনুসারে ২০১৬ সালের ৮ ডিসেম্বর এ সংক্রান্ত বাংলাদেশ গেজেট প্রকাশিত হয় ।

 

প্রকল্পটির এলাকা হলো-কুড়িগ্রাম জেলার অন্তর্গত চিলমারী উপজেলার রমনা ও জোড়গাছ ঘাট এলাকা, রাজিবপুর উপজেলার রাজিবপুর ঘাট ও নয়ারহাট ঘাট এলাকা এবং রৌমারী উপজেলার রৌমারী ঘাট এলাকা ।

 

প্রকল্পটির প্রধান উদ্দেশ্য হলো-রংপুর বিভাগের অপেক্ষাকৃত সুবিধাবঞ্চিত কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারি, রংপুর ও গাইবান্ধা জেলার কতিপয় এলাকার নৌপরিবহন ব্যবস্থার উন্নয়নে চিলমারী এলাকায় বন্দর অবকাঠামো সুবিধাদি নির্মাণ ।