Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ২৯ জুন ২০২১

সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদা ও গুরুত্বের মধ্য দিয়ে ২১ জুন ২০২১ খ্রি: বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস উদযাপিত হয় । বিআইডব্লিউটিএ’র প্রধান দপ্তরে কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক ১২০০ ঘটিকায় কর্মসূচীর শুভ উদ্বোধন করেন । তিনি হাইড্রোগ্রাফি বিভাগের বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন । এ উপলক্ষ্যে বিআইডব্লিউটিএ ভবন থেকে মতিঝিল থানা পর্যন্ত একটি র‌্যালি বের করা হয় ।


প্রকাশন তারিখ : 2021-06-21

 

আজ ২১ জুন বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস। বিশ্ব হাইড্রোগ্রাফি দিবসের এ বছরের প্রতিপাদ্য “100 years of international cooperation in hydrography-বিগত ১০০ বছরে হাইড্রোগ্রাফি বিষয়ে অর্জিত জ্ঞান এবং ভবিষ্যত প্রযুক্তির অগ্রগতিতে অবদান”। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) যথাযোগ্য মর্যাদা ও গুরুত্ব সহকারে বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস উদযাপন করে । এ দিবসের মুখ্য উদ্দেশ্য আন্তর্জাতিকভাবে হাইড্রোগ্রাফির গুরুত্ব প্রচার, হাইড্রোগ্রাফিক উপাত্ত বিনিময়ে বহুপাক্ষিক ও কার্যকর সহযোগিতা প্রদান ও হাইড্রোগ্রাফিক চার্ট এর মান উন্নয়ন । বিআইডব্লিউটিএ’র প্রধান দপ্তরে কর্তৃপক্ষের চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক ১২০০ ঘটিকায় কর্মসূচীর শুভ উদ্বোধন করেন । এ উপলক্ষ্যে বিআইডব্লিউটিএ ভবন থেকে মতিঝিল থানা পর্যন্ত একটি র‌্যালি বের করা হয় । বিআইডব্লিউটিএ দিবসটি পালনের মাধ্যমে হাইড্রোগ্রাফিক তথ্য/উপাত্ত ব্যবহারের মাধ্যমে নিরাপদ এবং নির্বিঘ্ন নৌযাত্রা নিশ্চিতকরণে জনসচেতনতা বৃদ্ধি, সম্মিলিত অংশগ্রহণ এবং আন্তর্জাতিক সম্পৃকতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ করে । আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থা (IHO) এর ৯৪টি সদস্য রাষ্ট্রেও দিবসটি উদযাপিত হয় ।

 

উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জনাব মোঃ নূরুল আলম, যুগ্ম সচিব ও সদস্য (অর্থ), জনাব মোঃ দেলোয়ার হোসেন, যুগ্ম সচিব ও সদস্য (পরিকল্পনা ও পরিচালন) এবং ড. একেএম মতিউর রহমান, যুগ্ম সচিব ও সদস্য (প্রকৌশল) উপস্থিত ছিলেন।

 

বাংলাদেশের ঢাকা, যশোর, ময়মনসিংহ, চট্টগ্রামে বিআইডব্লিউটি’র ০৫ টি কন্ট্রোল স্টেশন, রিমোট মনিটরিং স্টেশন, ডিজিপিএস বিকন স্টেশন রয়েছে । ৫৩ টি গেজ স্টেশনের মাধ্যমে সারা দেশের গেজ উপাত্ত সরবরাহ করা হয় । বিআইডব্লিউটি’র ০৬ টি জরিপ জাহাজ এবং ০৭ টি ওয়ার্ক বোট রয়েছে । তাছাড়া, আধুনিক হাইড্রোগ্রাফিক যন্ত্রপাতির মধ্যে ইকোসাউন্ডার, লেভিলিং মেশিন, ডিজিপিএস রিসিভার, জিপিএস রিসিভার, টাইড গেজ, এইচএফ ও ভিএইচএফ উল্লেখযোগ্য । বিআইডব্লিউটিএ অভ্যন্তরীণ নৌপথ ও উপকূলীয় এলাকার হাইড্রোগ্রাফিক জরিপ সম্পাদন করে, হাইড্রোগ্রাফিক চার্ট প্রস্ত্তুত করে, জোয়ার-ভাটার  তথ্যাদি সংবলিত বই “Bangladesh Tide Table” প্রণয়ন ও সরবরাহ করে, Standard High Water Level (SHWL) Standard Low Water Level (SLWL) নির্ধারণ ও সরবরাহ করে ।