Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১৭ August ২০২০

বিআইডব্লিউটিএ কর্তৃক ১৫/০৮/২০২০ যথাযথ মর্যাদা ও শোক পালনের মধ্য দিয়ে 'স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের ৪৫ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২০ পালিত হয়েছে । এ উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সকল শহিদের আত্মার মাগফিরাত কামনা করে বিআইডব্লিউটিএ’র প্রধান দপ্তরসহ ঢাকা নদী বন্দর, বরিশাল নদী বন্দর, চট্টগ্রাম নদী বন্দর ও অন্যান্য দপ্তরে দোয়া করা হয় এবং নৌশ্রমিক, নৌকা মাঝি ও অসহায় দুস্হ মানুষকে বিনামূল্যে খাবার প্রদান করা হয়। বঙ্গবন্ধু-কে আমাদের কর্মে এবং চেতনায় ধারন করে সকলকে সোনার বাংলা গড়ার প্রত্যয়ে কাজ করার আহবান-নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এম.পি. ।


প্রকাশন তারিখ : 2020-08-16

 

বঙ্গবন্ধু-কে আমাদের কর্মে এবং চেতনায় ধারন করে সকলকে সোনার বাংলা গড়ার প্রত্যয়ে কাজ করার আহবান-নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এম.পি. ।  

 

১৫ আগষ্ট, ২০২০

ঢাকা

 

বিআইডব্লিউটিএ কর্তৃক ১৫/০৮/২০২০  যথাযথ মর্যাদা ও শোক পালনের মধ্য দিয়ে 'স্বাধীনতার মহান স্থপতি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের ৪৫ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২০ পালিত হয়েছে । এ উপলক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সকল শহিদের আত্মার মাগফিরাত কামনা করে  বিআইডব্লিউটিএ’র প্রধান দপ্তরসহ ঢাকা নদী বন্দর, বরিশাল নদী বন্দর, চট্টগ্রাম নদী বন্দর ও অন্যান্য দপ্তরে দোয়া করা হয় এবং নৌশ্রমিক, নৌকা মাঝি ও অসহায় দুস্হ মানুষকে বিনামূল্যে  খাবার প্রদান করা হয়।

 

ঐদিন সকালে জাতির পিতার প্রতিকৃতিতে  বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষের শ্রদ্ধাঞ্জলী অর্পন এবং দুপুরে কর্তৃপক্ষ অডিটোরিয়াম এ আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠিত হয় ।  এ  উপলক্ষে নৌপরিবহন মন্ত্রণালয় আলোচনা সভার  আয়োজন করে । আলোচনা সভার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৫ আগস্টের সকল শহিদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করা হয় । বক্তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন-কর্ম ও আত্মত্যাগের ওপর আলোকপাত করেন । অনুষ্ঠানে লেখক, গবেষক ও রিভারাইন পিপল এর মহাসচিব শেখ রোকন "বঙ্গবন্ধুর নদী-দর্শন ও এশীয় শতাব্দির বাংলাদেশ" শীর্ষক মূলপ্রবন্ধ উপস্থাপন করেন।

 

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিআইডব্লিউটিএ'র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, বিআইডব্লিউটিসি'র চেয়ারম্যান খাজা মিয়া,  জুম অ্যাপ ভিডিওতে আলোচনায় অংশ নেন চট্টগ্রাম বন্দরের চেয়ারম্যান রিয়ার এডমিরাল এস এম আবুল কালাম আজাদ এবং মোংলা বন্দরের চেয়ারম্যান রিয়র এডমিরাল এম শাহাজাহান।

 

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী 'বঙ্গবন্ধুর স্টিমার যাত্রা' শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন করেন এবং বিআইডব্লিউটিএ ভবনের নিচতলায় প্রবেশমুখে “বঙ্গবন্ধু গ্যালারী” উদ্ধোধন করেন ।

 

পরে, ঢাকা নদী বন্দর টার্মিনালে প্রায় দেড় হাজার নৌশ্রমিক, নৌকা মাঝি ও অসহায় দরিদ্র পীড়িতদের মাঝে বিশেষ খাবার বিতরণ করেন মাননীয় নৌপরিবহন প্রতিমন্ত্রী জনাব খালিদ মাহমুদ চৌধুরী, নৌপরিবহন সচিব জনাব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী ও বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক ।

 

খালিদ মাহমুদ চৌধুরী তার বক্তব্যে  বলেন, বঙ্গবন্ধু-কে আমাদের কর্মে এবং চেতনায় ধারন করে  সোনার বাংলা গড়ার প্রত্যয়ে কাজ করলেই বঙ্গবন্ধুর প্রতি প্রকৃত ভালবাসা এবং শ্রদ্ধা দেখানো হবে ।

 

 

জিয়া ১৫ আগস্ট ও ৩রা নভেম্বরের খুনি এবং মদদদাতা -নৌপরিবহন প্রতিমন্ত্রী

ঢাকা, ১৫ আগস্ট;

 

নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, জিয়া ১৫ আগস্ট ও ৩রা নভেম্বরের খুনি এবং খুনিদের মদদদাতা। জিয়া ইন্ডেমনিটি অধ্যাদেশকে আইনে পরিণত করেন, তখনই প্রমাণিত হয় জিয়া ১৫ আগস্টের হত্যাকান্ডের সাথে সরাসরি জড়িত। তিনি বলেন, একটি হত্যাকান্ড একটি দেশ ও জাতিকে পিছিয়ে দিতে পারে, যেমনটি বাংলাদেশের ক্ষেত্রে হয়েছে। হত্যকারিরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্র পরিণত করতে চেয়েছিল। ১৫ আগস্টের হত্যাকান্ডকে ধামাচাপা দিতে দেশে লুটেরা দুর্নীতির ধারা সৃষ্টি করেছিল, সেখান থেকে এখনো বেড়িয়ে আসা যায়নি।

 

প্রতিমন্ত্রী আজ ঢাকায় মতিঝিলস্থ বিআইডব্লিউটিএ ভবনের মুক্তিযোদ্ধা স্মৃতি অডিটরিয়ামে জাতীয় শোক দিবস ২০২০ উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

 

প্রতিমন্ত্রী বলেন, বিশ্বে অনেক দেশের জাতির পিতাকে হত্যা করা হয়েছে কিন্তু বাংলাদেশের মতো জাতির পিতাসহ তাঁর পরিবারকে হত্যার মতো পৈশাচিক ঘটনা ঘটেনি। এরফলে সামাজিক অবক্ষয় ঘটেছে। মেধা মননের বিকাশ ঘটেনি, আইনের শাসন প্রতিষ্ঠিত হয়নি।