Wellcome to National Portal
Text size A A A
Color C C C C

সর্ব-শেষ হাল-নাগাদ: ১১ নভেম্বর ২০২০

খুলনা বিভাগের নদীসমূহের নাব্যতা বৃদ্ধি, জলাবদ্ধতা হ্রাস, জলাভূমি বাস্ত্ত পুনরুদ্ধার, সেচ ও ল্যাণ্ডিং সুবিধাদি বৃদ্ধি করে নদী ব্যবস্থাপনার সম্ভাব্যতা যাচাই ” শীর্ষক সমীক্ষার খসড়া চূড়ান্ত প্রতিবেদনের উপর গত ০৯-১১-২০২০ খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কর্মশালা অনুষ্ঠিত


প্রকাশন তারিখ : 2020-11-09

 

 

“খুলনা বিভাগের নদীসমূহের নাব্যতা বৃদ্ধি, জলাবদ্ধতা হ্রাস, জলাভূমি বাস্ত্ত পুনরুদ্ধার, সেচ ও ল্যাণ্ডিং সুবিধাদি বৃদ্ধি করে নদী ব্যবস্থাপনার সম্ভাব্যতা যাচাই ” শীর্ষক সমীক্ষার খসড়া চূড়ান্ত প্রতিবেদনের উপর গত ০৯-১১-২০২০  খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কর্মশালা অনুষ্ঠিত  ।

 

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন খুলনার বিভাগীয় কমিশনার ড মু: আনোয়ার হোসেন হাওলাদার । প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন খুলনার মাননীয় মেয়র তালুকদার আব্দুল খালেক ।  বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন বিআইডব্লিউটিএর চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক,  খুলনা ০৬ আসনের মাননীয় সংসদ সদস‍্য জনাব মো: আক্তাজ্জামান, খুলনার জেলা প্রশাসক জনাব মোহাম্মদ হেলাল হোসেন এবং খুলনার পুলিশ সুপার জনাব এস এম শফিউল্লাহ ।

 

অনুষ্ঠানে নদী খনন গবেষনা প্রতিষ্ঠান সিইজিআইএস কর্তৃক প্রকল্পের সমীক্ষা প্রতিবেদন উপস্হাপনকালে উল্লেখ করা হয়, দক্ষিন পশ্চিমাঞ্চলের নদী গুলির নাব‍্যতা হ্রাস পাওয়ায় অকাল বন্যা ও জলাবদ্বতায় নৌযোগাযোগ ব‍্যবস্হা ব‍্যহ্ত হচ্ছে । তাছাড়াও নদীতে পানি প্রবাহ কমে যাওয়ায় এই অঞ্চলে ব‍্যাপক ভাবে লবনাক্ততা বৃদ্ধি পেয়েছে। প্রকল্পটি বাস্তবায়িত হলে নদী পুনরুদ্ধার ও নাব‍্যতা বৃদ্ধি পাবে। নৌপথের নিরাপদ ও সুষ্ঠ ব‍্যবহার নিশ্চিত হবে। পর্যটন জলজ পরিবেশ সেচ ব‍্যবস্হার উন্নয়ন জলবদ্ধতা দুর হবে। বিদ‍্যমান ল‍্যান্ডিং স্টেশন সুবিধা বৃদ্ধি পাবে। আলোচ্য  প্রকল্পের আওতায় প্রায় ২৩০০ কি মি নৌপথ এলাকার উন্নয়ন হবে ।

 

অনুষ্ঠানে বিআইডব্লিউটিএর অতিরিক্ত প্রধান প্রকৌশলী আলোচ‍্য প্রকল্পটির উপর  বক্তব‍্য তুলে ধরেন । প্রকল্পটি অনুমোদিত হলে তা বাস্তবায়নে বিআইডব্লিউটিএর কর্মপন্থা  উল্লেখ করেন ।

 

বিশেষ অতিথির বক্তব্যে  বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক বলেন, আলোচ‍্য প্রকল্পের উদ্দেশ‍্য সূদুরপ্রসারী এবং বাস্তবায়নের সুফল দীর্ঘমেয়াদী । তিনি বলেন, প্রকল্পটি অনুমোদিত হলে এবং সঠিকভাবে বাস্তবায়ন করা সম্ভব হলে, এর দীর্ঘ মেয়াদী সুপ্রভাবে দক্ষিন পশ্চিমাঞ্চলের প্রত‍্যন্ত অঞ্চলের মানুষের জীবন জীবিকার মান উন্নয়ন ঘটবে, অর্থনৈতিক উন্নয়নের মাধ্যমে দেশের অগ্রগতি সাধিত হবে ।

 

প্রধান অতিথি খুলনা বিভাগের সামাজিক ও অর্থনৈতিক গুরুত্ব আরোপ করেন । তিনি অতি স্বল্প সময়ের মাধ‍্যমে  উক্ত  প্রকল্প বাস্তবায়ন করে খুলনার প্রত‍্যন্ত অঞ্চলের জনগনের সেবা বৃদ্ধিতে সকলের সহযোগিতা কামনা করেন । প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, নদী খনন ও মাটি ভরাটের কারনে ক্ষতিগ্রস্থ জনগনকে ক্ষতিপূরনের ব‍্যবস্হা গ্রহণ করা হবে ।

 

উপস্হাপিত উন্নয়ন সমীক্ষার উপর উপস্হিত স্হানীয় গণ্যমান‍্য ব‍্যক্তি, সাংবাদিক, জনপ্রতিনিধি গন অংশ গ্রহন করেন । তারা প্রকল্প বাস্তবায়নে এলাকাবাসির  সর্বাত্বক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

 

সকলকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা জ্ঞাপনের  মাধ্যমে তিনি অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করেন ।